মেসি-দিবালা শক্ত জুটি গড়ার লক্ষ্য সাম্পাওলির

01messi

বৃহস্পতিবার আর্জেন্টিনার কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে সাম্পাওলির নাম ঘোষণা করা হয়। চুক্তি অনুযায়ী ২০২২ সালের কাতার বিশ্বকাপ দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জাতীয় দলের দায়িত্বে থাকবেন তিনি।

নতুন দায়িত্বের শুরুতেই দল গোছানোয় মনোযোগী সাম্পাওলি। সে লক্ষ্যে মেসি ও দিবালার মধ্যে কার্যকর জুটি গড়ে তুলতে পারবেন বলে আশা করছেন তিনি।

চোট ও নিষেধাজ্ঞার কারণে ২০১৮ সালের বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার শুরুর একাদশে এক সঙ্গে একটি মাত্র ম্যাচেই খেলেতে পেরেছেন মেসি-দিবালা। গত বছরের সেপ্টেম্বরে উরুগুয়ের বিপক্ষে ১-০ গোলে জেতা ওই ম্যাচেও প্রথমার্ধে বহিষ্কার হয়েছিলেন দিবালা।

এ মৌসুমে ক্লাবের হয়ে দারুণ খেলা দিবালাকে অনেকেই মেসির সঙ্গে তুলনা করে থাকেন। এবার ইউভেন্তুসের সেরি আ ও ইতালিয়ান কাপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল তার। দলকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তুলতেও অবদান আছে ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ডের।

সংবাদ সম্মেলনে সাম্পাওলি বলেন, “দিবালার মান অনেক উঁচু। তার সবচেয়ে বড় গুণ হলো উদ্ভাবনী শক্তি। মেসির সঙ্গে জুটিবদ্ধ হওয়াটা তার জন্য ভালো হবে।”

হাভিয়ের মাসচেরানোকে নিয়েও পরিকল্পনা আছে আর্জেন্টিনার নবনিযুক্ত কোচের। বার্সেলোনায় ডিফেন্ডার হিসেবে খেললেও জাতীয় দলে মিডফিল্ডার হিসেবে খেলেন ৩২ বছর বয়সী এই খেলোয়াড়। তাকে জাতীয় দল ও ক্লাবে একই ভূমিকায় দেখতে চান সেভিয়া ও চিলির সাবেক কোচ সামপাওলি।

২০১৫ সালে চিলিকে কোপা আমেরিকা জেতানো সাম্পাওলির নতুন দায়িত্বে মূল চ্যালেঞ্জ হবে আর্জেন্টিনাকে রাশিয়া বিশ্বকাপে নিয়ে যাওয়া। সরাসরি ২০১৮ বিশ্বকাপ খেলা নিয়ে শঙ্কায় আছে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের পয়েন্ট টেবিলে দলটির অবস্থান এখন পাঁচে।

দক্ষিণ আমেরিকা থেকে প্রথম চারটি দল সরাসরি রাশিয়া বিশ্বকাপে খেলবে। পঞ্চম স্থানের দলটিকে বিশ্বকাপের টিকেট পেতে খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলটির সঙ্গে।

এ ব্যাপারে ৫৭ বছর বয়সী সামপাওলি বলেন, “আমরা নিশ্চিত যে, বাছাই পর্ব উতড়ানোর মতো রসদ আমাদের আছে।”

Leave a Reply