৩০০ কোটি মানুষের ‘ওথ্রিবি’ ইন্টারনেট

o3b-internet

ইন্টারনেট দুনিয়াকে ছড়িয়ে দিতে হবে বিশ্বব্যাপী। এমন স্বপ্ন থেকেই ইন্টারনেটের সৃষ্টি। কিন্তু ব্যবসা আর দেশভিত্তিক সরকারি পরিকল্পনার বেড়াজালে ইন্টারনেট আজ সাধারণ মানুষের কাছে অধরা, দুর্গম।

তবে এ সমস্যার স্থায়ী সমাধানে স্যাটেলাইটনির্ভর ইন্টারনেট সহজ সমাধান এনে দিতে পারে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

সাধারণ মানুষের জন্য সাশ্রয়ী আর সহজলভ্য ইন্টারনেট সুবিধা নিশ্চিতে ফ্রান্সের প্যারিস থেকে যাত্রা করে সয়ুজ নামের স্যাটেলাইট। বিশ্বের ১৮০টি দেশে অবিচ্ছিন্ন ইন্টারনেটকে সহজলভ্য আর সাশ্রয়ী করাই হচ্ছে এ স্যাটেলাইট প্রকল্পের মূখ্য উদ্দেশ্য। এ প্রকল্পের অন্তর্ভুক্ত ১২টি স্যাটেলাইটের মধ্যে এরই মধ্যে ৪টি যাত্রা করেছে গন্তব্যের উদ্দেশ্য।

নতুন এ প্রকল্পের নাম (আদারস থ্রি বিলিয়ন) ‘ওথ্রিবি’। বিশ্বের আরও ৩০০ কোটি মানুষকে তারহীন স্যাটেলাইটনির্ভর ইন্টারনেট সেবা দেওয়ার লক্ষ্যকে ভাবনায় নিয়েই এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে।

এরই মধ্যে রাশিয়ার তৈরি সয়ুজ স্যাটেলাইট ফ্রান্সের কুরু থেকে মহাকাশের উদ্দেশ্য যাত্রা করেছে। ইন্টারনেট দুনিয়ায় লাইভ ব্রডকাস্টকে আরও দ্রুত ও সুস্পষ্ট করতেই অ্যারিয়ানস্পেস এ বিশেষ ঘরানার স্যাটেলাইট তৈরি করেছে।

যুক্তরাষ্ট্রের ইন্টারনেট ভাবনার অগ্রদূত গ্রেগ ওয়াইলারের হতাশা থেকেই এ প্রকল্পের সূত্রপাত্র। ইন্টারনেটের বিশ্বব্যাপী সুসম্প্রসারণে টেলিকমিউনিকেশন নেটওয়ার্কের বিপরীতে আরও শক্তিশালী পদ্ধতি তৈরি না করতে পারা থেকেই গ্রেগের এ হতাশা তৈরি হয়। আর ২০০৭ সালে এ হতাশার ভাবনা থেকেই বিজ্ঞানীরা এ স্যাটেলাইট ইন্টারনেট প্রকল্পের সূচনা করেন ।

ভু-পৃষ্ঠের ব্যয়বহুল ফাইবার অপটিক কেবল আর খুদে অবয়বের স্যাটেলাইট ইন্টারনেট থেকে সাধারণ ইন্টারনেট ভোক্তারা কখনই আর্থিক এবং সহজলভ্য সুফল উপভোগ করতে পারবেন না। তাই বৃহৎ আকারের স্যাটেলাইটভিত্তিক ইন্টারনেটই হতে পারে সঠিক সমাধান।

ফলে মানুষ স্যাটেলাইট ডিশ সংযোগ থেকেই দ্রুতগতির সহজলভ্য ইন্টারনেট সুবিধা পাবে। এ ভাবনা থেকেই ‘ওথ্রিবি’ প্রকল্পের অধীনে ইন্টারনেট সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়। এখন তাই সহজলভ্য আর সাশ্রয়ী ইন্টারনেট আসবে এমন স্বপ্ন দেখা অলীক হবে না। এমনটাই বললেন ইন্টারনেট বিশ্লেষকেরা।

Leave a Reply