আড়িয়াল খাঁ নদে সেতু নির্মাণ শুরু শিগগিরই

মাদারীপুরের শিবচর উপজেলার টেংরামারীতে আড়িয়াল খাঁ নদের ওপর সেতু নির্মাণ করতে যাচ্ছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)। ৫২০ মিটার দীর্ঘ সেতুটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৭০ কোটি ৬৩ লাখ টাকা। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় এর নির্মাণে আর্থিক সহায়তা দিচ্ছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)। এরই মধ্যে প্রকল্পটির ঠিকাদার নিয়োগ হয়েছে। শিগগিরই এর নির্মাণকাজ শুরু হবে।
জানা গেছে, ঢাকা, বরিশাল ও খুলনা বিভাগের ১৪টি জেলার সড়ক যোগাযোগ উন্নয়নে ২০১০ সালে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প গ্রহণ করে সরকার। প্রকল্পটির আওতায় ১ হাজার ৩৪ কিলোমিটার জেলা সড়ক ও প্রায় ৮ কিলোমিটার সেতু-কালভার্ট নির্মাণ করছে এলজিইডি। এছাড়া ৫৬ দশমিক ৭০ কিলোমিটার ইউনিয়ন সড়ক ও একই সড়কে ৩৩৭ মিটার সেতু-কালভার্ট নির্মাণ এবং ১২টি গ্রামীণ বাজার ও ৩৮টি গ্রোথ সেন্টার উন্নয়ন করা হচ্ছে।
প্রকল্পটির আওতায় মাদারীপুরে ত্রিভাগদী জিসি-মিঠাপুর হাট সড়ক ও মোল্লার হাট-শেখপুর সড়ক নির্মাণ করা হলেও টেংরামারীতে আড়িয়াল খাঁ নদের ওপর সেতু না থাকায় সড়ক যোগাযোগ বিঘ্নিত হচ্ছে। এজন্য সেতুটি নির্মাণ করা হচ্ছে। মীর আকতার হোসেন লিমিটেডকে সম্প্রতি প্রকল্পের ঠিকাদার নিয়োগ দেয়া হয়েছে। নির্মাণকাজ সম্পন্ন হলে ওই এলাকার প্রায় ২০ লাখ লোকের সড়ক যোগাযোগ সহজ হবে।
স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম মো. শহিদ খান বণিক বার্তাকে বলেন, মাদারীপুরের টেংরামারীতে সেতু না থাকায় ওই এলাকার প্রায় ২০ লাখ মানুষ সড়ক নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন। এজন্য সেতুটি নির্মাণে উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমান সরকারের মেয়াদের মধ্যে এর নির্মাণকাজ শুরু করা হবে।

– See more at: http://www.bonikbarta.com/last-page/2013/06/29/6489#sthash.vZ55DNa3.dpuf

Leave a Reply